রোগ জিজ্ঞাসা, স্বাস্থ্য তথ্য

সকল রোগের মা বহুমূত্র বা ডায়াবেটিস

sugar

কারণ-এর প্রকৃত কারণ এখনও পর্যন্ত অজানা। তবে বেশি পরিমাণে চিনি, মিষ্টি দ্রব্য খাওয়া, ক্রিমিদোষ, বসে থাকা, মানসিক পরিশ্রম, অজীর্নতা, স্নায়ুমন্ডলীর ওপর আঘাত, বংশগত দোষ, দুঃখ, চিন্তা ইত্যদি কারনে এ রোগ হয়। দরিদ্র ও পল্লিগ্রামবাসী অপেক্ষা ধনী ও সহরাবাসীদের এ রোগ বেশি হয়ে থাকে। এ রোগ সব বয়সের হতে পারে।

 সাধারন লক্ষন-এ রোগের শুরুতে বারবার বেশি পরিমাণে মূত্রত্যাগ হয় ও ক্রমশ দুর্বল দেহক্ষয়, মুখমধ্যে শুষ্কতা, সর্বদা বেশি তৃষ্ণা, মুখে টকস্বাদ বা মিষ্টিস্বাদ ইত্যাদি লক্ষন প্রকাশ পায়। রোগ প্রবলাকার ধারন করলে মূত্র তীব্র উত্তেজক হয়ে মূত্রনালীর মুখে জ্বালা করে ও ক্ষত হয় ও অ-কোষ ও জননেন্দ্রিয় ইত্যাদি স্থানে চুলকানি ও কোমর ব্যাথা হয়ে থাকে। মূত্র বাড়লে মূত্রের রং লঘূত্ব হয় ; মূত্রে তলানি পড়ে না ও কখনো জলের মতো মূত্রত্যাগ হয়। বহুমূত্র রোগে সাধারনত মূত্রে পাকা আপেলের মতো কিংবা নতুন খড়ের মতো গন্ধ থাকে। শর্করা বহুমূত্র রোগে আপেক্ষিক গুরুত্ব ১০২৫ থেকে ১০৬০ পর্যন্ত হতে পারে। মূত্রে মৌমাছি ও পিপড়া ধরে ও ইউরিয়া ও ইউরিক এসিড হয়, মূত্রের সাথে কখনো কখনো অ-লালা ও কাইল ইত্যাদি পদার্থ দেখতে পাওয়া যায়।

About Goodmorning Aid

Goodmorning aid is a Bangladeshi Health E-Commerce site with wide range of natural homeopathic, Unani and Ayurvedic products. We are safe and trusted.

One thought on “সকল রোগের মা বহুমূত্র বা ডায়াবেটিস

  1. Great content! Super high-quality! Keep it up! 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *