ইউনানী, প্রাথমিক চিকিৎসা, সুস্থ্য থাকুন, স্বাস্থ্য টিপস, স্বাস্থ্য তথ্য

মেথির উপকারিতা এবং গুনাগুণ – সুস্থ থাকতে মেথি সেবন করুন

মেথির উপকারিতা এবং গুনাগুণ

মেথী/ মেথী পাউডার

বৈজ্ঞানিক নাম : Trigonella Foenum Graecum Linn

মসলা হিসেবে আমাদের দেশের মেথীর চাহিদার সাথে সাথে ঔষধি হিসেবেও এর ব্যবহার কম নয়। মেথীকে সহজে ব্যবহার যোগ্য করার জন্য গুডমর্নিং এইড মেথি পাউডার করে বাজারজাত করছে।

মেথির উপকারিতা এবং গুনাগুণ

ডায়াবেটিস রোগে :

ডায়াবেটিস রোগে মেথী খুবই কার্যকরী। গুডমর্নিং এইড মেথি পাউডার করে বাজারজাত করছে। ৫ গ্রাম পরিমান মেথীর গুড়ো পানিতে ভিজিয়ে রেখে প্রতিদিন একবার করে খেতে হবে অথবা গুড়ো ৫ গ্রাম বা ১ চা চামচ পরিমাণ প্রতিদিন ১ বার খেতে হবে। উচ্চ রক্তচাপ রোগীদের জন্য ৫ গ্রাম পরিমান মেথী ( অর্ধ ভাঙ্গা) আধা লিটার গরম জলে ভিজিয়ে রেখে পরের দিন অল্প অল্প করে পানিটুকু পান করতে হবে। এক্ষেত্রে ডায়াবেটিস সিরাপ ৩ চামচ করে দিনে ৩ বার সেব্য।

অনিয়মতি ঋতু স্রাবে :

মেথী ৩ গ্রাম+ ধনিয়া ৩/৪ গ্রাম একটু থেঁতো করে পূর্বের রাতে ১ গ্লাস পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে আধা গ্লাস করে সকাল বিকাল খেলেই অসুবিধাটা চলে যাবে। তবে বেশ কিছুদিন খেতে হবে। এক্ষেত্রে লিউকোরিয়া সিরাপ ৩ চামচ করে দিনে ৩ বার সেব্য।

সাদা স্রাবে :

৫ গ্রাম মেথী চূর্ণ মধু বা চিনি সহ ৩ বার খেতে হবে। [ সাথে অন্যান্য ব্যবস্থাও করতে হবে।] এক্ষেত্রে লিউকোরিয়া সিরাপ ৩ চামচ করে দিনে ৩ বার সেব্য।

বাদক ব্যথা বা ডিসমেনোরিয়াতে :

৫ গ্রাম পরিমান মেথী গুড়া করে চিনি অথবা মধুসহ ৩ বেলা খেতে হবে।

সূতিকা রোগে/প্রসবের পরে ব্যথাসহ নানা সমস্যায় :

এ ক্ষেত্রে ৫ গ্রাম পরিমান মেথী থেঁতো করে রাতে আধা সের পরিমান কুসুম গরম জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে ছেঁকে সমস্ত দিন ঐ জলটুকু বার বার খেতে হবে।

গেঁটে বাত :

আধা গ্রাম মাত্রায় মেথী চূর্ণ কুসুম গরম জলসহ সকাল-বিকাল খেতে হবে দিনে ২ বার।

বসন্ত রোগে :

৫/৬ গ্রাম মেথী ৩ কাপ জলে ১০/১২ ঘন্টা ভিজিয়ে রেখে সারাদিন অল্প অল্প করে পান করলে গায়ের জ্বালাসহ চুলকানির উপকার হবে।

About Goodmorning Aid

Goodmorning aid is a Bangladeshi Health E-Commerce site with wide range of natural homeopathic, Unani and Ayurvedic products. We are safe and trusted.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *