ইউনানী, প্রাথমিক চিকিৎসা, সুস্থ্য থাকুন, স্বাস্থ্য টিপস

চর্মরোগ সহ বিভিন্ন রোগে নিমের ৮ টি ব্যবহার জেনে নিন

নিমের উপকারিতা

নামঃ নিম গাছ / নিম তৈল

বৈজ্ঞানিক নামঃ Azadirachta Indica Linn 

নিমের গুন অপরিসীম। নিমের বহুবিধ এবং ব্যাপক ব্যাবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিমকে Village Doctor  হিসেবে আখ্যায়িত করেছেন। আমাদের গ্রাম গঞ্জ থেকে শুরু করে রাজধানিতেও অনেক মানুষ চর্মরোগ রূপচর্চা নানাবিধ কাজে নিম ব্যবহার করে আসছে। নিমের পাতা-ছাল-কাঠ সবই উপকারী বিভিন্ন প্রতিষ্ঠান নিমের বীজ থেকে তৈল তৈরি করে বাজারজাত করছে এর কার্যকর ক্ষমতাও অত্যন্ত আশাপ্রদ। যার ফলে জনগনের মধ্যেও নিম তৈলের ব্যপক ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে।

উপকারীতা ও ব্যবহারঃ

(১) চুলকানীসহ যে কোন চর্মরোগেঃ নিম পাতা ২ ভাগ +কাঁচা হলুদ ১ ভাগ বা শুধু নিম তৈলের সাথে অল্প পরিমান সরিষার তেল মিশিয়ে রাতে শোয়ার পূর্বে লেপে দিতে হবে। পরের দিন ১ বালতি পানিতে ১ লিটার নিম পাতার ক্বাথ মিশিয়ে ধুয়ে ফেলতে হবে। কারো কারো মতে কাঁচা হলুদ+নিম পাতা মিশিয়ে বেটে গোসলের আধা ঘন্টা পূর্বে গায়ে মেখে গোসল করতে হবে কয়েকদিন এবং পুরাতন রোগে ২১ দিন।

(২) কৃমিতেঃ বাচ্চাদের জন্য ৫-১৫ ফোটা পাতার রস পানির সাথে মিশিয়ে সকালে খালিপেটে খেতে হবে। বড়দের জন্য ১ চা চামচ রস পানি মিশিয়ে সকাল-বিকাল ৩/৪ দিন খেতে হবে। যদি বমি বমি ভাব হয় এবং যদি পাতলা পায়খানা হয় তবে মাত্রা কমিয়ে দিতে হবে।

(৩) যকৃত বা লিভারের ব্যথায়ঃ নিম ছাল ১ গ্রাম + কাঁচা হলুদ আধা গ্রাম + আমলকীর গুড়ো ১ গ্রাম একসাথে মিশিয়ে জল দিয়ে গুলিয়ে সকালে খালিপেটে খেতে হবে +১ সপ্তাহ।

(৪) জন্ডিসেঃ বাচ্চাদের জন্য ৫-১১ ফোঁটা বয়স্কদের জন্য ১ চামচ রস একটু মধু মিশিয়ে খালি পেটে খেতে হবে প্রতিদিন সকালে।

(৫) অজীর্ণ রোগেঃ মুখে জল এলে ৪-৫ গ্রাম নিমের ছাল ১কাপ গরম জলে রাতে ভিজিয়ে রেখে সকালে ছেকে খালিপেটে খেতে হবে।

(৬) প্রসবের পরে যোনিক্ষেতেঃ নিম পাতার ক্বাথ দিয়ে যোনি পথ ধুলে চুলকানিসহ যোনিক্ষতের উপকার হয়। 

(৭) ডায়াবেটিস রোগেঃ ৫টি গোলমরিচ + ১০টি নিম পাতা একত্রে সকালে খালি পেটে খেতে হবে।

(৮) বেশী পরিমানে প্রস্রাব ও সাথে চুলকালে  ৩/৪ টি নিমপাতা ও কাঁচা হলুদ এক টুকরো একত্রে বেটে সকালে খালি পেটে খেতে হবে ১৫ দিন।

About Goodmorning Aid

Goodmorning aid is a Bangladeshi Health E-Commerce site with wide range of natural homeopathic, Unani and Ayurvedic products. We are safe and trusted.

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *