আপনার প্রশ্ন

ক্যালেন্ডুলা – একটি আদর্শ প্রাকৃতিক ঔষধ

Callendulla Homeopathic Medicine

অপর নাম­­

গাঁদাফুল, কালথা অফিসিনালিস, কালথা স্যাটাইভা, কালথা ভাল গারিস, মেরীগোল্ড ইত্যাদি।

প্রতিস্থাপন

আমাদের দেশের গাঁদাফুলের ‍মতো এক প্রকার ফুল। ইহা ইউরোপ এবং ভাবতের বিভিন্ন অঞ্চলে প্রচুর পরিমানে জন্মে। ইহার সরস পাতা, পুষ্প এবং কলিকা থেতল করে রস বের করে সেই রস ঔসধ প্রস্তুতির কাজে লাগান হয়।

প্রস্তুত প্রণালী

এক হাজার সিসি মাদার টিংচার প্রস্তুত করতে ক্যালেন্ডুলার পাতামন্ড- ১০০ গ্রাম, নিসিক্তকরণের জন্য ডিষ্টিল্ড ওয়াটার- ৬০০ সিসি এবং ষ্ট্রং এ্যালকোহল- ৪৩৭ সিসি প্রয়োজন। ঔষধ শক্তি- /১০।

উপকারিতা

ইহা ক্ষত ও ঘায়ে সাধারণত ব্যাবহৃত হয় এবং যথেষ্ট উপকার পাওয়া যায়। ঘা অত্যন্ত পচা হলেও ইহার মলম বা লোশন বাহ্যিক ব্যাবহার করলে অতি শীঘ্র উপকার পাওয়া যায়। শরীরের কোন স্থানে আঘাত লেগে চামড়া ছিড়ে বা কেটে গেলে ক্ষত হলে এই ঔষধের বাহ্যিক আভ্যন্তরীণ ব্যাবহার খুবই উপকারী। কিন্তু আঘাতের জন্য চামড়া ছিড়ে রক্তজমা হয়ে কালোশিরা পড়লে এবং সেখানে থেৎলান ব্যাথা থাকলে আর্ণিকা উপকার। বাহ্যিক ভাবে ব্যাবহৃত হলে ইহা একটি সুন্দর ক্ষত আরোগ্যকর ঔষধ। আঘাত জনিত উন্মুক্ত ক্ষত, যে ক্ষত শীঘ্র আরোগ্য হয় না এবং অন্যান্য যে কোন প্রকার ক্ষতে ইহা উপকারী। ইহা দ্বারা ক্ষতে মাংসাঙ্কুর জন্মে এবং দ্রুত আরোগ্য হয়। দাত তোলার পর রক্ত রোধক। বধিরতা, সর্দিজ অবস্থা। স্নায়ুর অর্বুদ, ইরিসিপিলাস জন্মানোর ধাতুগত প্রবণতা। আঘাত জনিত ক্ষতে অস্বাভাবিক বেদনা। রোগীর ঘন ঘন সর্দি লাগে বিশেষ করে ভিজা আবহাওয়া। সন্ন্যাসরোগের পরবর্তী পক্ষাঘাত। ক্যানসার রোগে মধ্যবর্তী ঔষধ রূপে ব্যাবহ্রত হতে পারে। ক্ষতস্থানে রক্তবর্ণ সৃষ্টি করে এবং বিদাহী স্রাবের পরিবর্তন ঘটিয়ে আরোগ্য ‍ক্রিয়ার কাজ ত্বরান্বিত করে। তবে এই প্রসঙ্গে বলে রাখা প্রয়োজন যে আঘাত পেয়ে রক্তজমে কালোশিরা পড়ে এবং সেখানে ব্যাথা হলে আর্ণিকা। আঘাত লেগে স্নায়ু আহত হলে হাইপোরিকাম। ছুরি অথবা ধারাল অস্ত্রে কেটে গেলে অস্থি ভেঙ্গে গেলে বা ভাঙ্গা অস্থি জুরতে বিলম্ব হলে সিম্ফাইটাস উপকারী।  

লক্ষণ

পরিচয়- মস্তক- অতিশয় স্নায়বিক প্রকৃতি, সহজেই ভয় পায়। ছিন্নকর শিরঃপীড়া, মাথার উপর ভারবোধ। নিম্ন চোয়ালের গ্রন্থিগুলো স্ফীত ও স্পর্শকাতর। ঘাড়ের ডান পাশে বেদনা। মাথার উপর ছিড়ে যাওয়ার ক্ষত।

চোখ

চোখে আঘাত লেগে পুজ সঞ্চয়ের সম্বাভনা। অস্ত্রোপচারের পর অশ্রুকোষের পুরাতন শ্নোষ্মাক্ষরণ।

কর্ণ

বধিরতা, স্যাঁৎসেঁতে আবহাওয়া বৃদ্ধি এবং একজিমা, দূরের শব্দ ভাল শোনে।

নাক

এক নাকে সর্দি, যথেষ্ট সবুজবর্ণ স্রাব।

পাকস্থলী

শিশুকে স্তন্য পান করাতে বসলেই ক্ষুধার উদ্রেক। অতিক্ষুধা, বুকে বেদনা বোধ ও জ্বালা পোড়া, বমি ও বমি ভাব, নিম্নগ্নতা বোধ। উদরের উপরাংশে স্ফীত।

শ্বাসযন্ত্র

কাশিতে সবুজ শ্লেষ্মা উঠে, স্বরভঙ্গ, কুচকির গ্রন্থাস্ফীতি।

স্ত্রী- জনন

ইন্দ্রিয়- ভগপ্রদেশের বহির্ভাগে আচিল। কাশির সহিত ঋতুলোপ। জরায়ু মুখশায়ী ঝিল্লির পুরাতন প্রদাহ, জরায়ুর স্ফীত। বস্তিগহ্বরে চাপ ও পুর্ণতা বোধ। কুচকি স্থানে টান ধরার মত ভাব, ‍হঠাৎ নড়া চড়া করলে বেদনা। জরায়ুর মুখ সাধারনের চেয়ে নিচুতে অবস্থিত। রাজবাহুল্য।

চর্ম

হাসের চামড়ার ন্যায় খসখসে মামড়ি পড়ে। ইরিসিপাল, বহিত্বকে পোড়া ঘা।

জ্বর

শীতশীত ভাব, পৃষ্ঠদেশে শিহরণ, বৈকালের দিকে উত্তাপ। গাত্রস্পর্শ করলে উষ্ণ বোধ হয়।

About Goodmorning Aid

Goodmorning aid is a Bangladeshi Health E-Commerce site with wide range of natural homeopathic, Unani and Ayurvedic products. We are safe and trusted.

One thought on “ক্যালেন্ডুলা – একটি আদর্শ প্রাকৃতিক ঔষধ

  1. Great content! Super high-quality! Keep it up! 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *